ঢাকা, শুক্রবার, ৩ মে, ২০২৪

জার্মান দল থেকে সরে গেলেন মার্কো রিউস

ইউরো ২০২০ আসরে জার্মান স্কোয়াডে নেই বরুশিয়া ডর্টমুন্ডের অধিনায়ক মার্কো রিউস। বুধবার ঘোষিত জার্মান স্কোয়াডে নেই তার নাম। ৩১ বছর বয়সি এই ফুবল তারকা বলেছেন মৌসুমের চাপ থেকে মুক্তির জন্য তার গ্রীষ্ম পর্যন্ত লেগে যাবে। যে কারণে ১১জুন থেকে ১১ জুলাই পর্যন্ত আয়োজিত ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে তিনি অংশগ্রহন করছেন না।


গত সোমবার বার্সেলোনার গোল রক্ষক মার্ক-আন্দ্রে টের স্টেগান ইনজুরির কারণে স্কোয়াড ছাড়ার পর রিউস হচ্ছেন জর্মানির দ্বিতীয় হাই প্রোফাইল ফুটবলার, যিনি জোয়াকিম লোর জার্মান স্কোয়াডের বাইরে থেকে গেলেন।


মঙ্গলবার বিকেলে নিজের ইনস্টাগ্রাম একাউন্টে রিউস লিখেছেন,‘স্নায়ুক্ষয়ি, জটিল একটি মৌসুম সৃষ্টিকর্তার সহায়তায় সফলভাবে সম্পন্ন করার পর আমি জাতীয় দলের কোচ জোয়াকিম লোর সঙ্গে মিলে সিদ্ধান্ত নিয়েছি, ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে যোগ দেব না’।


সাম্প্রতিক সপ্তাহগুলোতে এই মিডফিল্ডারের অগ্রণী ভুমিকার কারণে ডর্টমুন্ড বুন্দেসলিগায় শেষ ছয় ম্যাচের সবগুলোতে জয়লাভে সক্ষম হয়েছে। যার ফলে তারা চ্যাম্পিয়ন্স লিগ ও জার্মান কাপের ফাইনালে উন্নীত হয়েছে।


২০১১ সালের অক্টোবরে জর্মান জাতীয় দলে অভিষিক্ত হবার পর ইনজুরি কবলিত ক্যারিয়ারে এ পর্যন্ত ৪৪টি আন্তর্জাতিক ম্যাচে অংশ নিয়ে ১৩টি গোল করেছেন রিউস। সর্বশেষ ২০১৯ সালের অক্টোবরে জাতীয় দলের হয়ে অংশ নেয়া এই ফুটবল তারকা বলেন, তার পক্ষে এই সিদ্দান্তটি গ্রহন করাটা ছিল ‘বেশ কঠিন’। ‘দেশের হয়ে খেলার সময় আমি সব সময় গর্ববোধ করি। আমি বেশ কঠিন এবং ডর্টমুন্ডের হয়ে স্নায়ুক্ষয়ি পরিশ্রম করে লক্ষ্য অর্জন করেছি ঠিকই। তবে সিদ্ধান্ত নিয়েছি এই শ্রমক্লান্তি দূর করার জন্য আমার দেহকে প্রয়োজনীয় সময় দেব’।


রিউস না থাকলেও জার্মান দলটিতে তারকার কোন কমতি নেই। সম্মুখভাগের জন্য রয়েছে চেলসির কাই হাভার্টজ এবং বায়ার্ন মিউনিখের ত্রিমুর্তি লেরয় সানে, সার্জি জিনাব্রে ও থমাস মুলার। এরা সবাই বর্তমানে দারুন ফর্মে রয়েছে।

ads

Our Facebook Page